৫ টি জনপ্রিয় অ্যান্ড্রয়েড ব্রাউজার অ্যাপ (android browser apps) - ২০২২

২০২২ সালের অন্যতম ৫টি সেরা ব্রাউজার - আজকে পোষ্টে আলোচনা করবো ইন্টারনেট ব্যবহার করার জন্য সবচেয়ে দ্রুতগতিতে কাজ করার ৫টি ওয়েব ব্রাউজার।

৫ টি জনপ্রিয় অ্যান্ড্রয়েড ব্রাউজার অ্যাপ (android browser apps) - ২০২২

৫ টি জনপ্রিয় অ্যান্ড্রয়েড ব্রাউজার অ্যাপ (android browser apps) - ২০২২

আপনি এই সকল ব্রাউজার সফটওয়্যার দিয়ে খুব দ্রুত দ্রুতগতিতে ব্রাউজিং করতে পারবেন। বর্তমানে ইন্টারনেট এবং প্লেস্টোরে অনেক গুলো android browser apps (অ্যান্ড্রয়েড ব্রাউজার অ্যাপ) রয়েছে, সে গুলোর মধ্যে থেকে অন্যতম ৫টি সেরা ব্রাউজার সম্পকে যানবো।


ওয়েব ব্রাউজার কি ? (What Is Web Browser in Bengali)


ইন্টারনেট ব্রাউজার হলো একটি এপ্লিকেশন, যার মাধ্যমে ইন্টারনেটে তথ্য গুলোকে খোজ ও পাওয়া যেতে পারে। একটি ব্রাউজার হলো একটি সার্চ ইঞ্জিন কিন্তু সম্পর্ণ আলাদা, এই দুইটা নিয়ে অনেকেই বুঝতে ভুল করে এই দুইটা জিনিস দুই রকম। 


মনে রাখবেন, ব্রাউজার হলো একটি software application যেটা ব্যবহার করে ইন্টারনেটে সক্রিয় ওয়েবসাইট গুলোর ওয়েব সার্ভারের সাথে সংযোগ স্থাপন করে। এই বিষয়ে বিস্তারিত আরেক দিন আলোচনা করবো,


তবে আজকে, সেরা ৫টি ওয়েব ব্রাউজার নিয়ে আলোচনা করবো।


সেরা ৫ ওয়েব ব্রাউজার এর নাম - Top 5 Android Browser App


আজকের পোষ্টে জনপ্রিয় ৫ টি সেরা অ্যান্ড্রয়েড ব্রাউজার অ্যাপ সম্পকে বলবো, যেগুলো আমি নিজেও ব্যবহার করি। এই Android Browser App গুলো সবচেয়ে দ্রুতগতিতে কাজ করারে। আপনি চাইলে Android Browser App গুলো ডাউনলোড করে দেখতে পারেন।


জনপ্রিয় ৫টি ব্রাউজার (Browser) এর নামঃ

চলুন নিচে জনপ্রিয় ব্রাউজার - Browser এর নাম জেনে নেই- 

  • ১. গুগল ক্রম (Google Chrome)

  • ২. মজিলা ফায়ার ফক্স (Mozilla Firefox)

  • ৩. ইন্টারনেট এক্সপ্লোরার (Internet Explore)

  • ৪. অপেরা (Opera)

  • ৫. টর (Tor)


জেনে নিন, সেরা ৫ ইন্টারনেট ব্রাউজার এর বিস্তারিত বর্ণণাঃ


১. গুগল ক্রম (Google Chrome)

বর্তমানে এখন বিশ্বব্যাপী সবচেয়ে জনপ্রিয় ও সর্বাধিক ব্যবহার ওয়েব ব্রাউজার হলো গুগোল ক্রোম। সারা বিশ্বের মোট ব্রাউজার ব্যবহার করে ৬৪% এর বেশী। এই ওয়েব ব্রাউজার টি গুগোল ডেভেলোপ করেছে। এটি গুগোলের ডেভেলাপ হওয়াতে গুগোলের বিভিন্ন সার্ভিসগুলো অন্য যে কোন ব্রাউজার থেকে ভালো পাওয়া যায়।


📥 ডাউনলোড করুন


২. মজিলা ফায়ার ফক্স (Mozilla Firefox)

সবচেয়ে ভালো ইউজার ফেন্ডলি ও প্রাইভেসি প্রোটেকশন ব্রাউজারের কথা বললে যার নাম সবার প্রথমে সামনে আসে তা হলো মজিলা ফায়ারফক্স। বর্তমানে মজিলা ফায়ার ফক্স সফটওয়্যার টি ২০০২ সালে সর্বপ্রথম “ফনিক্স” নামে রিলিজ করা হয়। এটি তে রয়েছে শক্তিশালী নিরাপত্তা ব্যবস্থা। বিশ্বের সর্বশেষ তথ্য অনুযায়ী মোট ব্যবহারকারীর ৮.০৩% মানুষ ফায়ারফক্স ব্যবহার করে। Mozilla Firefox এখন বিশ্বের তৃতীয় বৃহত্তম জনপ্রিয় ব্রাউজার।


📥 ডাউনলোড করুন


৩. ইন্টারনেট এক্সপ্লোরার (Internet Explore)

খুবই ফাস্ট, নিরাপদ ও বিল্ড-ইন ফিচার সমৃদ্ধ ব্রাউজারের মধ্যে একটি হলো ইন্টারনেট এক্সপ্লোরার (Internet Explore)। যা মাইক্রোসফট উইন্ডোজ ব্যবহারকারীদের জন্য ১৯৯৫ সালে রিলিজ করা হয়। এক্সপ্লোরারের জনপ্রিয়তা এত বেশি ছিল যে ২০০৩ সালে শতকারা ৯৫% ব্যবহারকারী ব্রাউজারটি ব্যবহার করে। যার ফলসরুপ মাইক্রোসফট ওয়েব ব্রাউজারের দুনিয়ার শীর্ষ স্থান দখল করে নেয়।


📥 ডাউনলোড করুন


৪. অপেরা (Opera)

বিভিন্ন ওয়েবসাইটে ব্রাউজ করা ও তথ্য সংগ্রহের ক্ষেত্রে অপেরা একটি জনপ্রিয় ক্লাসিক ব্রাউজার। শুধু ব্রাউজ করা নয়,বিল্ড-ইন প্রক্সি ভিপিএন, এড ব্লকার এবং আর্কষণীয় ইন্টারফেস থাকার কারণে অন্যান্য সব ব্রাউজার থেকে অপেরা একটু ভিন্ন। অপেরার একটি ক্ষুদ্র ভার্সন হলো অপেরা ইউএসবি। যা যে কোন ইউএসবি ড্রাইভে রেখে খুব সহজেই চালাতে পারবেন। শুধু তাই নয়, গেমারদের কথা চিন্তা করে এ প্রতিষ্ঠানটি নিয়ে এসেছে অপেরা জি এক্স (Opera GX)। আলোচিত এ ব্রাউজারটি সর্বপ্রথম ১৯৯৬ সালে বাজারে আসে এবং বেশ জনপ্রিয়তা অর্জন করে। এখনো মোবাইল ও স্মার্টফোনে ব্যবহারের দিক থেকে ব্রাউজারটি অনেক জনপ্রিয়।


📥 ডাউনলোড করুন


৫. টর (Tor)

টর ব্রাউজারটি আপনাকে যে কোন প্রকার ট্রাকিং, সার্ভেলিয়েন্স এবং সেন্সরশিপ থেকে রক্ষা করে ও নিরাপদ রাখে। এখানে আপনি নিরাপত্তার জন্য সিকিউরিটি টুলসের পুরো একটি সুইট পাবেন। তাই টর কোনো ব্রাউজারের থেকেও অনেক বেশি কিছু।

অ্যানভান্স সিকিউরিটি ফিচার যুক্ত থাকায় টর ব্যবহারকারীরা যে কোন নজরদারি খুব সহজেই পেরিয়ে যেতে পারেন। এ ব্রাউজারটি বর্তমানে উইন্ডোজ, লিন্যাক্স, অ্যান্ড্রোয়েড অপারেটিং সিস্টেমগুলোতে ব্যবহার করা যায়। বলা বাহুল্য, এ ব্রাউজারটির বিভিন্ন ফিচারের কারণে এটি হ্যাকারদের কাছে ব্যাপক জনপ্রিয়।


📥 ডাউনলোড করুন


আমাদের শেষ কথা

পোষ্টটি কেমন লাগলো অবশ্যই কমেন্টে জানাবেন, এছাড়াও কোন প্রকার সমস্যা হলে কমেন্ট করুন। আমি যথাসম্ভব আপনার কমেন্টের উত্তর দিবো। 

৫ টি জনপ্রিয় অ্যান্ড্রয়েড ব্রাউজার অ্যাপ - নিয়ে লিখা যদি আপনার ভালো লাগে তাহলে পোষ্টটি অবশ্যই শেয়ার করবেন।

ShahPoran

ODVUT 10আমি শাহ্ পরান, এই ব্লগের ফাউন্ডার আমি পেশাগতভাবে একজন ব্লগার এবং ইউটিউবার। আমি এখানে প্রতিনিয়ত আমার পাঠকদের জন্য সাহায্যকারী তথ্য প্রদান করে থাকি। ❤️

আপনার মুল্যবান মন্তব্য "SP Bangla টিম" দ্বারা অ্যাপ্রুভ হওয়ার পর ব্লগে প্রদর্শিত হবে। অনুগ্রহপূর্বক কোন প্রকার স্প্যাম কমেন্ট করবেন না :-)

Post a Comment (0)
Previous Post Next Post